শোন শোন ভাই,
বলি আমি যাই;
আমি মূর্খ হাঁদা-গোদা
আমার সীমিত গণ্ডি দিয়া
যতটা জেনেছি দাদা
আছে কি জানিনা
লেগে টেগে কোন কাদা।


ভালবাসা মানে আমার জানা,
মনের মাঝেতে ধর্ম রাখা;
ধর্মের কথা মানা।
ভালবাসা মানে
দেশের দেশের প্রেমে
মানবের কাছে আসা।


ভালবাসা মানে
মায়ের টানে
মায়ের নয়ন মোছা;
মায়ের ভাষা
রেখে মনে
প্রকাশ করা আশা।


ভালবাসা মানে
বাবার কাছে
পাখা হাতে নিয়ে যাওয়া;
নিজের হাতে ঘাম মুছিয়ে
পাখার বাতাস দেয়া।


ভালবাসা মানে
বউয়ের দাবি
বউকে মিটিয়ে দেয়া;
বউকে  শিক্ষা দিয়ে
বউ থেকে শিক্ষা নেয়া।


ভালবাসা মানে
বোনের সাথে
নম্র ভদ্র ভাষা;
ভালবাসা মানে
ভাইয়ের কাঁধে
সহায় হাতটি রাখা।


ভালবাসা মানে
সুখীর সুখে
খুশি হয়ে হাসা;
ভালবাসা মানে
দুঃখীর দুঃখে
কষ্ট পেয়ে কাঁদা।


শোন শোন ভাই
আমি জানি তাই;
ভুল হলে দাও ক্ষমা;
এটাই আমার জানা।