সক্রের ঘরে মূর্খ
উঠবেনা তোর সূর্য।
থাকবি যে তুই অন্ধ
দরজা থাকবে বন্ধ।
ল্যাংড়া হয়ে থাকবি বসে
পথটা থাকবে রুদ্ধ।
ভিক্ষা করবি সবার দাঁড়ে
সবাই করবে জব্দ।
গগণ তোরই  থাকবে শূন্য
সীসা নিয়ে আসবে কাছে
পবন তোরি জন্য।
অশিক্ষিতের অভিধানে
তুই হবি যে গণ্য।
ছাগল পাগল হাসবে তোকে
দাঁত হবে সে ধন্য।
দেয়ালে তোর ঠেকবে পিঠ
ধুলোয় হবি সিক্ত।
ধুলো উড়ে লাগবে মুখে
মুখ হবে যে তিক্ত।
কোথাও তুই ঠাই পাবিনা
ল্যাংড়া পায়ে চলবি একা
পাবিনা তুই ঘরের দেখা
তোর থাকারই জন্য।