(আরিফুর রাহমান)
আর কতকাল দেখাবি বল
মন কাঁপানো ধ্বংসলীলা?
বয়ে বয়ে রক্তধারা
লাল হলরে নদীর ধারা।
ভাই কেঁদে যায়
বোন কেঁদে যায়
মা কেঁদে যায়;
যায় কেঁদে যায় বৃদ্ধ বাবা।
এই পৃথিবীর বুক কেঁপে যায়
বোবা পাহাড় অবাক হয়।
পাখ-পাখালি, গাছ-গাছালি
ভয়ে ভয়ে সিদ্ধ হয়।
কোন কবির কলম খাতা
মধ্যপথে থমকে যায়।
আঁতকে উঠে আবারও সে
শক্ত হাতে কলম ঘোরায়।


নৃশংসতার ইতিহাস
আর কত চাস?
আর কত চাস?
বিবেকের এই মরা লাশ
আর কতকাল দেখতে চাস?


আর কতকাল
কালো পোশাক
পড়াবিরে গায়ের উপর।
আর কতকাল
মারবি তালা
আলোর পথের প্রবেশদ্বার।
আর কতকাল
জ্বালবি আগুন
ফাগুন হাওয়ার সুখের ভিতর।


পৃথিবীরে কাঁদাবিরে
আর কতকাল?
আর কতকাল?
আগুন নিয়ে করবি খেলা
আর কতকাল?
আর কতকাল?
(রচনাঃমধ্যাহ্ন২৪/০২/২০১৩)