আমার রক্ত আমায় চিনল না;
চিনল নদীর কুল কিনারা।
আমায় ভাসিয়ে নিয়ে ওরা
গেলো বহুদূর ঠিকানা।


আমায় নাও ভাসাতে দিল না,
চিরচেনা  রক্তধারা।
ওরা আমায় করলো তাড়া
করলো আমায় বাঁধনহারা।
কেমনে তাই  রাখবো বাঁধা
আমার পড়ান সুতো দ্বারা।


চোখ থেকে জল না ঝরিয়ে
ঝরাল যে হিংসাধারা,
কেমনে জল দেই বলরে
আমার উদার নদী দ্বারা।


ঐ চোখ থেকে তীর উড়ে এসে
গাথে আমার অন্তবুকে;
কেমনে ফুল বাগান দিয়ে
ছুঁড়ে দেব ওদের দিকে।


ঐ রক্তনদী চিনল না
দিলো যে নাও ভাসাতে।
আমার সাথী ঐ যমুনা
বলল ডেকে আমায় যেতে।


যখন আমি থাকব না
তখন চিনে আর কি হবে!
তখন আমি শুনবোনা
থাকবে জীবন শেষের ভবে।