বেহিসাবি সঞ্চয়ী মন
কত সঞ্চিত আর করবি স্বপন
ঐ  সিন্দুকে আর  কত মায়ায়
ঢালবি মনের মতন  যতন।
না পাওয়া আর পাওয়ার হিসেব  
মন দিয়ে আর   করবি   কখন?  
অংক করে  সংখ্যাগুলো
মনখতিয়ান   তুলবি    কখন?


পঙ্খিরাজের পিঠে করে,
উড়িসরে মন  যখন তখন
স্বপনপুরী পৌঁছেরে মন
শুনবি কত স্বপন-কথন!
কত রে আর দেখবি চোখে
পেখম মেলা স্বপন-নাচন,
স্বপন দিয়ে   ভরবি কত
তোর জগতে মনের মতন।


কবে তবে স্বপনগুলি
পূর্ণভাবে  হবে পূরণ!
আর কতকাল থাকবে ওরা
অন্ধকারে  রুদ্ধ-ভবন।
গায়ে ওদের লাগবে কবে
এই পৃথিবীর আলো-পবন,
রুদ্ধ হয়ে সইবে কত
অপূর্ণতার এই  জ্বালাতন!


মন-ময়ূরী স্বপন পুরী
দেহটা তোর এই পৃথিবী
বন্দরে তোর বিমান খানি
কবেরে মন বল  থামাবি!
কত ছলে  পেখম মেলে
দুর গগনে উড়ে যাবি!
স্বপনপুরীর  স্বপনগুলি
সিন্দুকে মন  কত নিবি!


রচনাঃ(২২/০৪/১৩)