দেশনায়ের এক মাঝি, প্রাণ বাজি রেখে,
উদ্যত হল মাঝি কোন বৈশাখে।


নাওটারে উজানে দিল ভাসায়ে,
উজান ঠেলিয়া যাবে তার নাও বেয়ে।


চোখে-মুখে মাঝি আজ দৃপ্ত শপথে,
নাও নিয়ে যাবেই আজ ওই পথে।


বৈশাখী কালো ঝড় পথে গেল পেয়ে,
নির্ভয়ে সেই মাঝি গেল এগিয়ে।


ঝড় থেকে বেশি ঝড় ছিল মাঝিমনে,
স্বাধীনতা এনে মাঝি দিবে প্রাণপণে।


উজান আর ঝড় ঠেলে দুঃসাহসে,
নাও বেয়ে স্বাধীনতা নিয়ে এলো দেশে।


স্বাধীনতা দিয়ে মাঝি এই দেশেতে,
হারিয়ে গেল মাঝি ভোর না হতে।