আমায় বাঁচতে দিলোনা
অর্থ লোভী শকুনে
আমি আজ লাশ।
এই পৃথিবীতে  আজ শেষ হল আমার বসবাস।
আমি তো লোভ করিনি
শুধু বাঁচতে চেয়েছি দু মুঠো খেয়ে
আর বাঁচাতে চেয়েছি
আমার মা, আমার বাবা আমার পরিবারকে;
যারা পথ চেয়েছিল আমার দিকে।
এখন কে ওদের দেখবে।
সন্ধ্যা বেলায় কয়েকটি রুটি নিয়ে
কে যাবে ওদের কাছে।
আমি যে লাশ হয়ে গেলাম।
আমি লাশ হয়ে গেলাম।


আমার হত্যাকারী ঐ সীমাহীন লোভ।
আমিতো কোন প্রসাদ চাইনি
আমি চেয়েছি ছোট ঘরকে ভালবাসতে।
হে লোভ! হে সীমাহীন রক্তখেকো লোভ
আমায় দিলিনা বাঁচতে।


আমি দামি খাবার চাইনি
একটু ডাল একটু ভাত দিয়ে
চেয়েছি জীবন কাটাতে।
আমি দামি বিছানা চাইনি
আমি সেই বিছানা চেয়েছি
যা ছিল পুরানো, যা ছিল স্যাঁতস্যাঁতে।
আমায় ও কেন বাঁচতে দিলোনা
কেন দিলো না বাঁচতে।
আমি আজ লাশ! আমি  লাশ
আমার জীবন শেষ হল এই পৃথিবীতে।


হে লোভ! হে জীবননাশী
হে লোভ! হে সর্বনাশী
আমায় কেন দিলিনা বাঁচতে।
আমার সজনের চোখের জল
আজ অবিরাম শুধু টলমল।
কে দিয়েছে অধিকার তোকে
ওদের চোখের জল ফেলতে।
কেন? কেন?
কেন দিলিনা বাঁচতে।
জবাব দে! আজি শুনে যাই আমি
আজি শুনে যাবো আমি
শুনে যাবো কবরে যাওয়ার আগে।