শোন বন্ধু,
নতুন এক ভাষার কথা বলি।
যে ভাষা হেঁটে বেরায়
মনের অলি-গলি।
গলি দিয়ে সেইনা ভাষা
যায় শহরতলী।
নাই ব্যাকরণ, নাই যে ধরন;
কি দিয়ে তা বলি ।


শোন বন্ধু,
এবার নতুন কান্নার কথা বলি।
যেই কান্না চোখেতে নয়,
মনের অশ্রুথলি।
চক্ষু অটল;
হৃদয়জলে কিভাবে তা বলি।
সেই জলেতে ভাসায়ে আশা,
দিলাম জলাঞ্জলি।


শোন বন্ধু,
নতুন এক ব্যথার কথা বলি।
যেই ব্যথার ঠিকানাটি “ব্যথার চোরাবালি।''
যায়না থাকা, যায়না হাঁটা;
কিভাবে তা বলি।
জড়িয়ে যায় ব্যথার বালি
আমার স্বপ্নকলি।