তুমি কে?
                   বল কে?
                  কি তোমার পরিচয়?


আমি দেখেছি তোমায় ফজর বেলায় হাঁটি হাঁটি পায় পায়,
এসেছ তুমি রাত পেরিয়ে আমাদের আঙ্গিনায়।


হিংসা লালসা মাড়িয়ে  তুমি এলে যে সোনার পায়,
তুমি এসেছ ধরায় তুলি দিয়ে আঁকা আমার কল্পনায়।  


তুমি বলেছ আমায় হারাবোনা আর সীমাহীন লালসায়,
তুমি সবারে নাকি উড়িয়ে নিবে স্বপনের সোনা পাখায়।


                তুমি কে?
                    বল কে?
                   কি তোমার পরিচয়?


বলেছ তুমি জাগবো নাকি আলোময় চেতনায়,
হানাহানি নাকি হারিয়ে যাবে অফুরান ভালোবাসায়।


উড়বো নাকি স্বপ্নপথে আকাশের উদারতায়,
ভালবাসা মেখে রংধনু নাকি আঁকবো শূন্যতায়।


একটি মানুষ কাঁদবেনা আর আঘাতের বেদনায়,
নতুন আশায় বাঁচবে নাকি তোমার ভরসায়।


             তুমি কে?
                     বল কে?
                    কি তোমার পরিচয়?


যদি মানবতা হও থেকে যাও তুমি,চিরজীবী করো তোমায়।  
যদি ভালবাসা হও বন্দী করো তোমার সোনা-খাঁচায়।