(কবিতা ও গান)
মা তোর চোখের পানি
গড়িয়ে গড়িয়ে নদী হয়ে গেল,
সেই নদীরি ধারাপাতে
হৃদয় বয়ে গেল।
আমার হৃদয়খানি সিক্ত হয়ে
নরম হয়ে গেল,
নদীর মাঝে হৃদয়খানি
অচীন হয়ে গেল।
এখন হৃদয় আর নদীখানি
একই হয়ে গেল।
কোনটি হৃদয় কোনটি নদী
চেনা নাহি গেল।


আমি নদী হয়ে বেড়াই বয়ে
উদার সাগর তরে,
বয়ে বয়ে গেলাম আমি
সাগরে মিশে।
এখন সাগর আর নদীখানি
একই হয়ে গেল।
কোনটি সাগর কোনটি নদী
চেনা নাহি গেল।
ঐ হৃদয়খানি সাগর হয়ে
মহাসাগর গেল।
আমি এখন মহাসাগর
কোথায় মিশি বল।