দুঃখ তোমার নাম কি?
তুমি কি কোন টর্নেডো
নাকি কোন ভূমিকম্প?
তুমি কোন মহাসড়ক অনন্ত!
যে সড়ক ধরে  বছর শত শত
ক্লান্ত এ মন হেঁটে গেলেও
শেষ হবেনা গন্তব্য।
তোমার নেই কি কোন ইন্দ্রিয়
যদি তাই থাকে তবে
লাখো লাখো  কান্নাগুলো
কান পেতে তুমি শুনে নিও।
দুঃখ!  তুমি কি  শুনছো?
বেদনাজমানো কথাগুলো।
নাকি তুমি বসে বসে আবারো
ধারালো সুতোয় জাল বুনছো?
তুমি কি আমার হয়েছ বন্ধু?
আমায় ছেড়ে যেতে কেন
চাইছোনা তুমি বল;
গড়বে  কি আবারো বিষাদসিন্ধু?
(রচনাঃ১৮/০৫/১৩ বেলা ১১:২৫)