(বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে উৎসর্গ)


প্রিয় নজরুল!
কারো সাথে তুলনা তোমার  হয়ে যাবে বড় ভুল।
তোমার তুলনা তুমিই, তুমি বিদ্রোহী
জ্বলন্ত এক উল্কা তুমি।


তোমার কবিতা যেন বিদ্যুৎ বেগে
খেয়ে ফেলে সব আঁধারকে।
বিদ্রোহী রূপে সত্যরা  ওঠে জেগে
মাথা উঁচু করে   তারি ঘুম থেকে।


মানবতা যায় মিছিলে ,যায়  রাজপথে
তোমারি  শেখানো সেই স্লোগান নিয়ে সাথে।
ঘাটে পথে সবুজ মাঠে
বিজলীর মত ঝলকানি দিয়ে ওঠে।


তুমি নির্ভয়,তুমি দুর্জয়।
তুমি ঝাঁঝালো সব ছন্দ দিয়ে বিশ্ব করেছ জয়।
তুমি হৃদয়ের মণিকোঠায়
আমি  বন্দী তোমারি  মায়ায়।


আবারো তুমি ফিরে এস,ফিরে এস এই ধরায়।
তোমারি সাথে ভেসে যাব আমি তোমার কবিতা ধারায়।
পায়ে পায়ে আজি আঁধার মাড়াবো  আজি হয়ে এক অস্থির
কণ্ঠে আমার থাকবে তোমারি  “ বল বীর বল উন্নত মম শির। ”