ঘুম থেকে উঠে কাকের ডাকে
শুনতে পাই বাঁকে বাঁকে
তুই বেকার...,তুই বেকার।


মুখ ধুতে গেলে পানির টেপে
বলে আমায়, খরচ করবি মেপে,
তুই বেকার...তুই বেকার।


খাবার টেবিলে তুললে খাবার
খিলখিলয়ে হাসে খাবার,
বলে আবার,
তুই বেকার...,তুই বেকার।


পায়ে পায়ে সিঁড়ির শব্দে,শুনতে পাই,
“কোন অব্দে চাকরি হবে ?’’দেখি কেউ নাই।


নিরাশ মনে ধূসর চোখে
হাতড়ে বেড়াই পথটাকে
গাড়ির হর্নে,বাজে কর্ণে,
তুই বেকার...তুই বেকার।


বেকার বেকার শব্দে শব্দে ঝালাপালা কান,
সবার চোখের দৃষ্টিতে শুধু আমায় নিয়ে ফান।


কে কতদিন করবে জোগাড়
আমার পেটের আহার।
থাকব আমি কতদিন আর
কর্মহীন বেকার।
আমি বেকা...র, আমি বেকার।
আমি বেকা...র, আমি বেকার।
আমি বেকার।