চঞ্চল জোয়ান চলে আয় ওরে  ঘটায়ে তোলাপার;
যেতে হবে আজি দুর থেকে দুরে ছাড়িয়ে তেপান্তর।


হাতে নে তলোয়ার কেটে দে আঁধার করে দে সংস্কার;
নিপীড়িত জনে প্রাণ এনে দেব  করিয়া অঙ্গীকার।


অনাহারী ঐ ধুঁকে ধুঁকে বসে করেছে চিৎকার;
আনবো গিয়ে,  চলে আয় ওরে খাবারের অধিকার।


ওদের খাবার কেঁড়ে নিয়ে আজি গ্রাসিছে ধুরন্দর;
লোভগুলো সবই একসাথে আয় করে দেই ছারখার।


কাঁপানো শীতে কাঁপে ধরাধর নিঃস্বরা থরথর;
অভাবেরে আজ দেব তাড়িয়ে,  দিয়ে দেব অবসর।  


খবর আসছে পৃথিবীতে  আজি কতশত   হত্যার;
ছিনিয়ে আনবো আমরা আজিকে বিচারের অধিকার।


দুর্নীতি আজি বন্ধ করবো, করে দেব নিরাকার;
পৃথিবী থেকে ঘাড় ধরে  আজি তাড়াবো অন্ধকার।


ধ্বসাবো পাহাড় আমরা জোয়ান শোষণ-বঞ্চনার;
জিভ কেটে দেব নিয়ে তলোয়ার সকল  লাঞ্ছনার।


নতুন সকাল একসাথে আজি এনে দেব   প্রান্তর;
সুখের পবন এনে দেব মোরা মানবের অন্তর।