( বন্ধুরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের অনেকদিন হয়ে  গেল। আমি বিশ্বকে আবার একাটা যুদ্ধের আহবান জানালাম। যে যুদ্ধে কোন পারমাণবিক ও রাসায়নিক কিংবা অন্য কোন ধরনের অস্ত্র দরকার হয়না। শুধু লাগে একটু আবেগের  অশ্রু।)


তৃতীয় বিশ্বযুদ্ধ
........................
খবর এসেছে আমার কানেতে আবার হবে যে  যুদ্ধ
খোলরে তোরণ করবো বরন একসাথে হব ক্ষুব্ধ।
চলে আয়,  চলে আয় ওরে, চলে আয় পুরো বিশ্ব।
রক্ত দিয়ে বাঁচাবো মোরা সব হারা ওই নিঃস্ব।


চলে আয়, চলে আয় ওরে, চলে আয় পুরো বিশ্ব।


আজকে সবাই হবরে সৈন্য ঘুচবো অভাব দৈন্য,
একই সাথে মোরা লড়বো সমানে  সাম্যবাদের জন্য।
মানুষ মানুষ এক হব আজি,  কেউ হবোনা ভিন্ন,
হিংসাগুলো টুকরো করবো,  করবো ছিন্ন ভিন্ন।


চলে আয়, চলে আয় ওরে, চলে আয় পুরো বিশ্ব।


একই আকার, একই মানুষ, একই যে  সবারি  রক্ত,
সুখে দুখে তাই হবরে আপন,করবো শপথ শক্ত।
হিন্দু, মুসলিম,খ্রিস্ট, বৌদ্ধ  সবই যে বিধিরি সৃষ্ট,
মানুষ আমারা শ্রেষ্ঠ জাতি  কেউই নহে নিকৃষ্ট।
কোন ধর্মে দেব না আঘাত; ওযে মানুষের   নহে কর্ম,
হিংসা যেন ভেড়েনা মনেতে লাগাবো মনেতে বর্ম।


চলে আয়, চলে আয় ওরে, চলে আয় পুরো বিশ্ব।


করবোনা আর হানাহানি মোরা করবোনা কোন  দ্বন্দ্ব,
বিপদে আপদে পাশাপাশি থেকে গড়বো জীবন ছন্দ।
কেউ নই ওরে মন্দ মোরা, কেউই নই মোরা মন্দ,
গরীবেরে মোরা করবোনা ছোট রাখবোনা মনে দ্বন্দ্ব।


খবর এসেছে আমার কানেতে আবারো হবেরে যুদ্ধ,
এটাই হবে আমাদের   ওরে নতুন বিশ্বযুদ্ধ।
এখানে লাগবেনা একটিও আর জীবনবিনাশী অস্ত্র
একফোঁটা শুধু  অশ্রু দেব শক্তিতে অজস্র।
চলে আয়, চলে আয় ওরে, চলে আয় পুরো বিশ্ব।


বিশ্ববাসী এক হব মোরা, কাঁধে কাঁধ রেখে লড়বো।
ক্ষুধাহীন এক বিশ্ব মোরা একই সাথে আজি গড়বো,
চলে আয় ওরে, উড়াবো নিশান সাম্যবাদের জন্য,
আমরা মানুষ নিজ হাতে আজি করবো জীবন ধন্য।


চলে আয়, চলে আয় ওরে, চলে আয় পুরো বিশ্ব।
সামিল হব যুদ্ধে আজি চলে আয় পুরো বিশ্ব।


(রচনাঃ ১৫/০৬/১৩; বেলা ১১.৩০)