(আমার বাবাকেসহ পৃথিবীর  সব বাবাকে উৎসর্গ)


বাবা তুমি দিয়েছ যে   যা কিছু  আমায়
কখনও কি বল বাবা ভুলে যাওয়া  যায়।
তুমি আমার  শ্রদ্ধায়, তুমি  ভালোবাসায়;
অনেক   দিয়েছ  বাবা তুমি যে   আমায়।
ছিলে তুমি নিয়ে আমায়  কত ভাবনায়,
স্মৃতিগুলি দিয়ে বাবা তাই জানা যায়।


পুরনো জামা ছিল তোমার ওই গায়,
আমায় সাজিয়েছ  তুমি নতুন জামায়।
নতুন    জুতোজুড়ো  কিনে দিয়ে আমায়,
পুরনো ছেড়া জুতো    দিয়েছিলে পায়।
কত রোদে বাবা তুমি  পুড়েছ  রাস্তায়,
বাজারের ভরা ব্যাগ ছিল  হাতটায়।
তবুও যে হাঁসি ছিল  ওই মুখটায়,
কখনও যে রাগমুখো দেখিনি তোমায়।
যতই অভাব ছিল সংসারটায়,
বুঝতে যে দাও নি কখনো আমায়।


ছায়ার মতই ছিলে আমারি মাথায়,
কোথাও দেবনা যেতে  আমি যে তোমায়।
তোমার সেই ঘামের দাম কিভাবে তোমায়,
বল বাবা বল আমায় দিয়ে দেয়া যায়?
পারবোনা জানি আমি কখনও যে হায়
বানিয়েও  জুতো আমি নিজ চামরায়।
বৃদ্ধের আশ্রমে তোমারে যে দেয়
আমারি কাব্য যেন তারি কানে যায়।
শেষটায় চোখে বাবা জল এসে যায়,
আর আমি পারি না যে লিখে যেতে হায়।


(রচনাঃ ১৬/৬/১৩;রাত ১০.৫৫)