দুঃখ আমায় যাবি নিয়ে
কোন বনে, কোন বনে,
যেথায়  এ মন রইবে পরে
নির্জনে, নির্জনে।
ক্ষণে ক্ষণে বদলিয়ে রূপ
কতরে ঘর ভাঙবিরে।


কোন সড়কে, নগরে বল
থামবিরে, থামবিরে।
সপ্নগাড়ি ধুঁকে ধুঁকে
অন্ধকারে চললোরে।
জ্বেলে জ্বেলে আর কতোরে  
আশারে তুই পুড়বিরে।


তার চেয়ে এই মনটা নিয়ে
নদীর জলে দেরে ফেলে।
আর কোন দিন আসবোনারে
নিরাশার এই রুদ্ধ জেলে।


রচনাঃ১৮/৬/১৩