আমি সাম্যবাদী  সৃষ্টি, আমি  ছদ্মবেশী,
কোন  এক কবির সপ্নের  কাব্য  আমি।
স্বপ্ন-সিঁড়ি পাড় হয়ে আমি অবিনাশী;
পৃথিবী তোমার চোখের সামনে আমি।
হিংসাগুলি দিচ্ছে হাসি, ও যে সর্বনাশী,
আমি সে  হিংসা বিনাশী স্বর্ণালী আগামী।
আমি পাপগ্রাসী,আমি  আঁধার বিনাশী;
আমি তারি  সৃষ্টি,সে সবারি অন্তর্যামী ।


ফুটবো  বাগানে  ফুলের  মধুর   হাসি,
আর নয় দলাদলি ,  মিছে  হানাহানি,
একটি  পরিচয়;  সে যে  মানব জাতি।
এস একই পতাকার ছায়াতে  আসি,
এস এক সাথে আজি সুখ কিনে আনি,
এস এক সাথে জ্বালাই সুখের বাতি।


(রচনাঃ ২৩/৬/১৩, সকাল ১০.৫৭)