আজি এ রাতে আজি সব-ই;বরাতে
চোখে অনুজল,  সাগর জল যেন হৃদয়টায়
কোন এক বস্তির এক  দুঃখী মা যে  পারেনি  দিতে
দুটো রুটি তার ছেলের থালায়।
কি ভাবে খাবার তুলালাম আমি কোন সুখেতে
সে কথা না ভেবে আজ  আমার থালায়,
ঘৃণা হয়, আজ ঘৃণা হয়  এ নিজেকে
বুক ফেটে যায়, আমার বুক ফেটে যায়।


কেউ কি দেখেছে  আজ সকাল থেকে
কি বেদনা  জমেছে সে মায়ের শুন্য  থালায় ।
আর আমার থালাতে দ্যাখ আজ চেয়ে
কত খাবারের বেহিসেবী এক  বন্যা  হয় ।
এ প্রশ্ন তাই আজ  নিজেরি কাছে
কি ভাবে পেরেছি  আমি,  কে বলবে আমায়!
আজ যে  আমার  পেট ভরেছে
কত  রঙে কত খাবারে  কানায় কানায়।
তাই  ঘৃণা হয়, আজ ঘৃণা হয় এ নিজেকে
মন ভেঙ্গে যায়, ব্যথা  জমা হয়।


মা আজ আমায় কত যতনে নিজের হাতে
কত খাবার দিয়েছে তুলে  কত মমতায়;
আজ কষ্ট হয় ভেবে, সেই ছেলে যে শুন্য পাতে,
কেন সেই মা আজ এত অসহায়।
কেন? বল কোন অপরাধে
একটু আগুনও জ্বলেনিযে ঐ বেদনার  চুলায়।


আজ নিজেকে, তাই এই আমাকে
আজ যে বড় ঘৃণা হয়।


(রচনাঃ ২৫/০৬/১৩, বেলা ১১.৫০)