সতত সিপাহী সবই  সারা সংসারে,
সক্ষম  সাতারে  সাগর-সমর-স্রোতে ।  
সবল সলীলে সে সারক্ষন সফরে,
সাহসেরই  সাথে সে সত্তা সীমানাতে ।
সুসঙ্গত  সংশ্রয়ে  সংগ্রহে সে সত্যরে,
সংযত সংযমী সংসারের  সরণীতে।
সংবেদে সক্ষম সমূলে  সর্প  সংহারে,
সরায় সুদুরে সে  সবই স্যাঁতসেঁতে।


সুন্দর সুবাসে সে, সর্বে স্মরণেতে  সে,
সজীব  সারাকালে, সমবেত  সবুজে;
সপ্তসুরেতে সে সুমধুর সাথে সাথে।  
সয়েছিল সন্তাপ  সীমাহীন সাহসে,
সবই সেই সন্তাপ  সুবাসিত  সাজে
সন্ধ্যায়ও সুদীপ্ত, সুবর্ণ  সারাপথে।