মাঝি তোর নাটারে দে পাড়ে ভিড়ায়ে,
তোর নায়ে যাব চলে দুরে কোন গাঁয়ে।
এদেশের রূপমা আছে ঐ গাঁয়েতে
রাত্রিতে তারারা হাসে রূপ দেখে।


ও গাঁয়ের মেঠো পথে যাব হেঁটে হেঁটে।
জুড়াবো চোখদুটা পাশে ধানক্ষেতে।


ও গাঁয়ের খালে-বিলে যত মাছ আছে,
ধরে নিব ঝাঁকে-ঝাঁকে কটি ছেলে মিলে।
তোর ঐ নাটারে দেবনারে ছেড়ে,
তুই মাঝি হলেও আমি হব জেলে।


বটের ঐ ছায়াতে যাব ক্লান্তিতে।
কিছুক্ষণ গাটারে নেব জুড়ায়ে।


নাহিবার সময়েতে যাব পুকুরে,
সাঁতরায়ে কিছুক্ষণ দেব কাটায়ে।


রাত্রিতে অবশেষে যাব উঠানে,
তারার ঐ হাসি দেখে মন নেব ভরে।


জোনাকিরা পাশেতে যাবে ঘুরে-ফিরে,
একবার ধরে তাহা তবে দিব ছেড়ে।


মাঝি তোর নাটারে নিয়ে আয় পাড়ে,
যাইনিরে মাঝি আমি কতদিন গাঁয়ে।