বিশাল
                             আকাশের তলে
                         কোন নদীর এক ধারে
                  ছোট একটি দুঃখী বাড়ি দাড়িয়ে আছে।
           মানুষ  কখনো যায়নি  সেই বাড়িটির আশে আশে।
সেই  কখন থেকে  ঐ বাড়িটির টিনের চালতে মুষল ধরে বৃষ্টি হচ্ছে,
              বৃষ্টিগুলো জমে চলছে তারি  চতুঃপার্শ্বে
              জমছে শুধু জমছে, এতটুকু নাহি কমছে।
              জমে জমে  নদীর সাথে একাকার হচ্ছে।
              এখন যে ভিটে তার ক্ষয়ে ক্ষয়ে যাচ্ছে ।
              উঁচু রাস্তা দিয়ে  ব্যস্ত মানুষ হেঁটে যাচ্ছে।
             কেউ কি কখনো একটি বাড়ে তাকিয়েছে?