শিশিরের শরতে অন্ধকার ঘর হতে
চলে যায় সৈকতে মন  একা পথে হেঁটে।

মিতালী গড়ে মন সাগরের সাথে
কত কথা যায় বলে, রাগে অভিমানে।
সাগর হেসে বলে
“ এত অভিমান হলে বল কি চলে?”
দুঃখের পাহাড়ে যাবে  সুখমালা গেঁথে”
আমি বলি,  
“ আর কত থাকবো দুঃখের পাহাড়ে
আমি আর পারিনা এত  সইতে”
সাগর থামিয়ে বলে,
“জীবন চলার পথে দুঃখ থাকবে সাথে
ভেঙ্গে যাবে কেন তবে, বন্ধু আমার হে?”
অবুঝ মনটা বলে,
“বলে দিবে আমারে, কবে এর  শেষ হবে,
কবে এ মন সুখছায়া পাবে?”


“ পাগল ছেলে, অভিমান ভরো  জেলে।
সূর্য আছেই জেগে, দুঃখের মেঘাড়ালে।’’
সান্ত্বনা দিয়ে আমায়  এবার সাগর বলে।