এক কোটি দুঃখের ভিড়ে
নিঃশব্দে পথ চলতে চলতে
কখন যেন মনের অজান্তে
আমাকে আমি ফেলেছি হারিয়ে।
বাতাস ও মনের হাহাকার
জোট বেধেছে নতুন এক শব্দে।
কেউ কি পাচ্ছ শুনতে ?
ও যে সুর দিয়েছে
আঁধার ঘরের বেদনার ভায়োলিনে।


শুধুই শরীর আমি আত্মাবিহনে।
নিথর, নীরব, নিস্তব্ধ আমি;
আমি কি অজানা অন্ধকার গহীনে?


আমি কোথায়? আমি কোথায়?
আমি কি কোন সাগরের বুকে?
নাকি ঐ আকাশের মাঝে?


নাকি নীরবে মুখ লুকিয়ে
অগণিত তারার কোন একটিতে।
কেউ কি আমায় পাচ্ছ দেখতে?
তবে খুঁজে দাও আমায়,
বলে দাও আমায়;
আমি কোথায়, কোন তারাটিতে?