মাঝি জীবন চালাও কোন তটে
কুল দেখিনা কুয়াশাতে ।
মাঝি নাওটা আমার টলমলে
ঠিকানাটা দাও বলে।
কোন খানে যাই , কোন খানে যাই
দাওনা আমায় বলে।
তোমার দাঁড়ে চলছে যে নাও
তুমিই জান কোন ঘাঁটে।
সেই আদম-নায়ের সময় থেকে
কত নাও চালিয়ে গেলে
জানি নাওটা আমার  থামিয়ে দেবে
সোনা রঙের বন্দরে।
জানি যতন করে নামিয়ে দেবে
যাত্রী তব অন্ধরে।


(আমি লঞ্চে পটুয়াখালী থেকে ঢাকা যাচ্ছি। এই সময় লাইনগুলো মনে পড়ে গেল।)