নকল চেনার উপায় তবে
করে ফেলেন বের।
কোনটা আসল কোনটা নকল
যাব পেয়ে টের।
নকল সোনা দেখে যেন
ক্ষত না হয় অন্তরের।
হারিয়ে যাবে বিচার তখন
আসল নকল প্রভেদের।
জন্ম হোক আবারও এক
এই পৃথিবী নজরুলের।
হিংসা যেন না জন্ম না হয়
একটি কণাও অন্তরের।


(ফেইজবুকে কিছু লোক নাকি কপি পেস্ট করে কবিতা দেয়। এমন ইঙ্গিত করে লেখা একটা কবিতার কবির  উদ্দেশ্যে এটি বলা। )