খোলা জানালায়, দুর নীলিমায়   দেখবে আমার ছবি;
আমি বেদনায়, আশা-চেতনায়  একাকী নীরব কবি;
কান্না-হাসি, দুঃখগুলি একাই  বইছি আমি।


গায়েতে মাখছি  এখনো ধুলো  বেদনা- বিরানভূমি;  
এখনো ছড়াই  স্বপ্ন আলো    তবুও  অন্ধ তুমি।

এখনো  তুমি নাওনি আমারে   তোমার ঘরেতে তুলি,
পাইনি এখনো একটাও ঘর যেথাতে দুঃখ তুলি;
এখনো শুধুই হাহাকার করি   কি করে দুঃখ ভুলি।  


আমার দুঃখ আমিই বইছি কেউ হলনা সাথী,
কেউ তো মাথায় রাখলো না হাত একই ভাবে তাই সিঁথি।


কতদিনই  আর থকবো পরে  বহুদূর যাব চলি;
তখন তোমায় কাঁদাবে দেখ আমার কাব্যগুলি।
আমায় আর পাবেনা খুঁজে  লোকালয়ে অলি গলি;
অভিমান করে তাকাবে শুধুই আকাশের তারাগুলি।


রচনাঃ ২৩/০৮/১৩