স্বপ্নের আজি রাতে, স্বপ্নবিলাসে,
চাঁদ-তারা-জোনাকিরা চায় সাথী হতে।


ঘুম ঘুম চোখেতে নির্ঘুম রাতে,
মন-প্রান যেতে নাহি চায় প্রভাতে।


হাসিখুশি ঐ চাঁদ গল্প শোনাবে,
গল্পতে তারারা মন মাতাবে।


জোনাকিরা সুরে সুরে গান গেয়ে যাবে।
গান শুনে শুনে আজ ঘুম কেটে যাবে।


নৃ্ত্যতে পাতারা ঐ গাছে গাছে,
সুবাসেরে বিলাল ফুল বাতাসে।


রাতজাগা ঐ পাখী ডাক দিয়ে বলে
ঘুমিয়ে পরনাকো রাত যাবে চলে।