বন্ধু!
তুই শ্রাবনের মেঘ  থেকে
আমার এই মনটাকে
ঝম ঝম বৃষ্টি
এনে তুই দিবি নাকি  বল।  
বন্ধু!
তুই সকালের সূর্যের
তারুণ্য শীর থেকে
আমার এই মনটাকে
মুকুটের দীপ্তি
এনে তুই দিবি নাকি  বল।


বল বল বলনা,
তুই রাতের ঐ তারা থেকে
মন দিয়ে খুঁজে নিয়ে
আমার এই মনটাকে
ধ্রুবতারা  দিবি নাকি বল।


আমি পিপাসিত, ক্লান্ত
হতে চাই শান্ত।  
পাহাড়ের  ঝর্নাতে
আমার এই মনটাকে
নিয়ে তুই যাবি নাকি বল।

বন্ধু!
তুই রুপকথা-পাতা থেকে  
চুপিসারে চুরি করে
আমার এই মনটাকে
পঙ্খিরাজের সেই
উড়ে যাওয়া ঘোড়াটি
এনে  তুই দিবি নাকি বল।


আমি যাব সেই ঘোড়া চড়ে  
মেঘসীমা পেরিয়ে
স্বপনের জগতে
যেখানের অভিধানে
“হিংসা” অপনামে
থাকবেনা কোন স্থান।


##########