আমি শয়তানের খালাত ভাই,
করোই ভাল চাইনাযে তাই।
কাউকে সিঁড়ি বাইতে দেখে
ইচ্ছে করে টেনে নামাই।
যখন মানুষ হাটে পথে
ল্যাং মারিয়া পাশে ফালাই।
এটাই আমার স্বভাব যে ভাই,
সহ্য হয়না কারোর ভালই।
কেউ যদি তাই থাকে সুখে
মনের ভিতর আগুন জালাই।
আ------------।
আমি শয়তানের খালাত ভাই।


আকু পাকু করে যে হাত
কারোর টিনে ঢিল ছুঁড়ে দেই।
এটাই আমার কর্ম  ভাই,
আমি ভাল কর্মে নাই।
আমার দ্বারা সজ্ঞানে তাই
কোন ভালোর জন্ম হয়নাই।


নীতিকথা জ্ঞানের কথা
ওসব শুনে লাভ কোন নাই,
সবার পাকা ধানেই আমি  
দিন দিন তাই মই দিয়ে যাই।


(physionews24-এর সাহিত্য বিভাগে প্রকাশিত।)