মাগো---!
আর থেকনা চুপটি করে,
শোলক বলার কাজলা দিদি
এখন আছে কলকাতাতে,
তোমার ছেলে যাচ্ছে খুঁজে
মাগো তুমি দাও না বলে।
ঐ যে দ্যাখো বাঁশ বাগানে
এখনো চাঁদ তাকিয়ে আছে।
কাজলা দিদি আসবে কবে,
একটা শোলক যাবে বলে।
সূর্যরে কি লাগবে কাজে?
কাজলা দিদির ধবল দাতে
নামবে কিরণ কলকাতাতে।


যেন---
দাঁতের মতই অন্তরেতে
হাজার সাদা লুকিয়ে আছে।
মাগো—---!
কাজলা দিদি আসবে কবে
শ্যামল-সবুজ বাংলাদেশে?
দাওনা বলে একটু তারে
তোমার ছেলে শোনবে  শোলক
জোৎস্না রাতে উঠোনেতে।
কখন থেকে আছে বসে
একা একা চাটাই পেতে।


রচনাঃ ২৩/১০/২০১৩