যখনই সন্ধ্যা হয়
এমন  বিষণ্ণ বেলায়
আকাশটা অভিমানে তাকায়
কত কথা বলে আমায় চাপা কান্নায়।
প্রশ্নের বানে হৃদয় জর্জরিত হয়,
অভিমানী আকাশ জানতে চায়,
কেন মানবতা আজ এত অসহায়?
কেন মানুষ মানুষকে  কাঁদায়?
কেন মানুষের হাতে মানুষ খুন হয়?
কেন বারে বারে করে অন্যায়
অন্যায়কারী পার পেয়ে যায়?
কেন পাহাড় হয় কালোটাকায়
যা মাটির পাহাড়কেও হার মানায়?
কেন পাপিষ্ঠ শকুনের হাতে
মায়ের জাতি  লাঞ্ছিত হয়?
কেন বেহায়া লোভীগুলি
হাত পেতে ঘুষ চেয়ে যায়?
মা- বাবা কেন বৃদ্ধাশ্রমে যায়;
ছেলের ঘরে কেন ঠাঁই নাহি হয়?
কেন রক্ত রক্তকে ভুলে যায়?


আমি নির্বাক, আমি অসহায়
গায়ে মাখি ক্লান্তি শুধুই
বিষণ্ণ সন্ধ্যাবেলায়।  
কি বলি আকাশকে আমি?
আমি উত্তরহীনতায়।


০৫/১১/২০১৩