(উৎসর্গঃ আমাদের প্রিয় শিশুকবি আয়শা নিধাকে)


আজকে আমি নিলাম কলম লিখবো  আমি করুন  কথা
বলবো আমি আয়শা নামের ছোট্ট শিশুর  দুঃখগাথা।
যে সময়ে  মায়ের বুকে পরম সুখে রাখবে মাথা
তেমন সময়  করলো বরণ নিয়তির এক নিঠুর প্রথা।    

চোখ দিয়ে তার ঝরছে পানি মা ডাকলে উচ্চস্বরে
আত্নহত্যা করে মা তার     হারিয়ে গেল চিরতরে।
কোথায় আছে আয়শার মা, একটুখানি বলো তারে  
অভিমানী মাটা তারি কেন তারে গেল ছেড়ে ।


বাবার সাথে ঝগড়া হল, আয়শা ছিল নির্দোষী  
তবে কেন ছোট্ট শিশুর লেখা হল এমন রাশি।
প্রাণভরে   কি ভাবে সে  কচি মুখে দিবে  হাসি
হৃদয়টা  তার মায়ের খোঁজে ব্যস্ত থাকে দিবানিশি।  


খোদা তোমায় ডাকছে শিশু মা যেন তার থাকে ভালো
তুমি সে মার কবরটাতে আকাশ থেকে ফেল আলো।
মায়ের তরে চায় করুণা  দ্যাখো খোদা,  একটু দ্যাখো,
রহমতের অসীম ধারার সেই মায়েরে  একটু রাখো।


(আয়েশার মায়ের জন্য সবার কাছে দোয়া চাইছি)


(রচনাঃ ২৪/১২/১৩, রাত ৯টা ২২)