দুর গগনের দুটি তারা যেন দুর থেকে ঐ   ডাকছে আমায়
নতুন সাজে সাঁজতে বলে,  ফাগুন নাকি আসবে  ধরায়  ।
দখিনা পবন পালকিতে ঐ, বধূ বেশে ও সে কি  রূপমায়
ওরে কই তোরা সব আয়না চলে, দেখবি যদি চলে আয়।
আবারো আসবে ফাগুন ধরায়,জমবে মেলা বটের তলায়
খুশিগুলো সব সেই মেলাতে গান গেয়ে যাবে মিষ্টি গলায়।
ফুল ফুটুক,  নাইবা ফুটুক, ফুটবে ফাগুন রূপ- আঙ্গিনায়,
দুই কুলে তার  জুড়াবে দু-চোখ, সিক্ত হবে নতুন আলোয়।
অন্তরে বল, প্রাণ-চঞ্চল, মন-প্রাণ আজ সুধায়ে যায়
ফাগুনের রূপ পান করে নেবো পবিত্র এক সুখের নেশায় ।
ফাগুন নিয়ে কাব্য হবে, নতুন আলোয় ব্যঞ্জনায়
কাব্যরা সব করবে মিছিল, শ্লোগান হবে  মধুর-ভাষায় ।
কোকিলেরা সব  কুহু কুহু রবে গাইবে যে গান  মধুর গলায়
সেই গানে মম জুড়াবে যে মন আকাশ ছোঁয়া সান্ত্বনায়।
যন্ত্রণারা সব নেবে অবসান, ছুটি নিয়ে যাবে  দুর সীমানায়,
ফাগুনের গান গাইবো আমি,  নিভাবো আগুন ফাগুন হাওয়ায়।