ও সাগরকন্যা,  
ও বাংলা মায়ের দক্ষিণপুরীর স্বপ্নময় রাজকন্যা
তোমার  রূপের বন্যাতে পিপাসিত এই  চোখ জুড়াতে,
এসেছি আমি বহুদুর হতে।
আজিকে  তুমি  দিওনা ঘোমটা,  তোমার রূপের মজনু পাগল
এসেছে  স্রোতের  গান শুনিতে।
গুন গুনিয়ে গান গেয়ে যাও, শুনিবো আজি বিরামহিনা।
ও সাগরকন্যা, রাজকন্যা।


আজ যেন কোন মেঘ না জমে বলে দাও  তুমি আকাশটাকে।
আজ যেন কোন ঝড় না বহে, বলে দাও তুমি গানের সুরে।
কোন মেঘের ডাক হবেনা, চোখ রাঙ্গাবেনা বিজলি চমকে।
আজকে  তোমার রূপজাদুতে  হারিয়ে যাবো অচিন দুরে।


ও সাগরকন্যা,
  রূপের লাইলি রাজকন্যা ,
আজকে কেবল  রূপের বন্যা দাও ছড়ায়ে  চতুর্দিকে ।
চমকে চমকে চমকিত হব, হারাবো আজি হৃদয়টাকে।
কিছুক্ষণ পর ওই প্রভাকর সাগর তলে যাবে  লুকিয়ে
আবার সে উঠবে জেগে নতুন আরেক প্রভাত  নিয়ে।
লুকোচুরি খেলা দেখব আজিকে  রাখবো আমার হৃদয় ভরে ।
পটুয়াখালীর কন্যা তুমি,   মেঘের ঘোমটা দিওনা আজিকে
রূপের কন্যা কুয়াকাটা , রূপের ছটা  দাও আমাকে।