হরেক রকম মানুষরে ভাই
হরেক রকম ধরণ।
আশা নামের মেয়ের কথা
হঠাৎ এলো স্মরণ।
কখনো সে গোমরামুখো
কখনো বা হাসি,
জানিনারে বাপু আমি
কেমন সেগো ভাষী।
মেধাতে সে নয়গো খারাপ,
সহজে সব বোঝে,
পড়ালেখায় ফাঁকি দিতে
সদাই সুযোগ খোঁজে।
পড়াতে তার বসেনা মন
গান শুনতে পাকা,
“পানি পানি ছানি ছানি”
এই গানেরি পোকা।
মা-বাবা আর শিক্ষাগুরু
চায় যে তারি ভালো,
একটুখানি বকলে তারা
মন করে সে কালো।
আশার বাবা সারাক্ষণই
থাকে টেনশনে,
যখন যেটা বই লাগে তার
তাই এনে দেয় কিনে।


বোকা আশা অবুঝ যেন
পড়ে ক্লাস টেন-এ,
অবুঝ শিশুর মতই যেন
আচার-আচরণে।
পাগলী তমা, তুবা, তুকা
সবাই নবম লেনে,
একই নায়ের মাঝি ওরা
নাওগো সবাই জেনে।
ডিজিটাল এই কবি মশাই
তাদের ভালোই চেনে,
কতশত বুঝায় তবুও
হায়রে নাহি শোনে।
নাচে গানে সবাই ভালো
নামায রোযায় নয়,
মাঝে মাঝে এই ডিজিটাল
দেখায় খোদার ভয়।
আশার বাসার সোনার মা-টা
সারাক্ষণই বুঝায়,
এ কান দিয়ে ও কান হয়ে
বেরিয়ে তা যায়।


কিভাবে যে বুঝাই তারে
মা-ই ভালো চায়,
হাজার সুখি হবে মায়ে
সুখ যদি তার হয়।


(রচনাঃ ১৫/০৩/১৪, সন্ধ্যা ৭ টা ৪৫)