আমার আপনজন যে আমার নিজের চেয়ে
তাকে আমি কোথায় পাব  ?
কোথায় কোথায় খুঁজবো তাকে?
ধরা কি সে দেবে নাকো ?


হায় বসন্ত, রাতের কবিতা শেষ করে
ঘুমায়ে যে ক্লান্ত কবি
সে কি চির-নিদ্রিত হলো ?


ঝরাপাতার মতো কি ছড়িয়ে গেলো সবাই !
বলো  না.......
ও নদী, তুমি তো কত ঘটনার সাক্ষী
তুমি তো অন্তত আমায় বলে দাও......।
নাকি সারা জীবন ধরে আমি এঁকেই যাবো তোমার চোখদুটি
আর কল্পনা করবো যেন কোন সোনার দেশে
আমি বাঁধছি আমার নাও ...