জীবন
---ডলি পারভীন


যে জিনিস আমাকে কষ্ট দ্যায় সে জিনিসের প্রতি আমার কোনো চাহিদা নেই। যে কাজ আমার মনে প্রশান্তি আনতে পারে না সে কাজ আমি কখনো'ই  করি না। সব কাজের ঊর্ধ্বে'ই হচ্ছে অপেক্ষা। যা আমি কখনো করি নি আর করবোও না কোনোদিন। আমি জানি যেটা আমার জন্য সেটা সব সময় আমার৷ আর যেটা আমার না সেটা কখনোই আমার হবে না।


জোর করে মানুষ বেঁধে রাখা যায় মন নয়। কাউকে মায়ায় ভোলাতে চাইনি, কেউ ফিরেও আসেনি আমার হয়ে।
আপনি, আমি, আমরা সবাই জন্মলগ্ন থেকেই একা। তাই একাকীত্ব ভালোবেসে ফেলেছি বহু রূপে বহুবার।


কখনো কোন কিছুর প্রতি আফসোস নেই, ছিলোও না কোনোকালে, কেন পেলাম না। কেন আমার হলো না। অথবা আমার চেহারা, শরীরের আকৃতি, রূপ-লাবণ্য এসব নিয়েও আক্ষেপ নেই। সবাইকে পরিপূর্ণ থাকতে হবে এমন তো কোনো কথা নেই। তাই না।


জন্মেছি, বাঁচার তাগিদে বেঁচে আছি, একটা সময় মৃত্যু আসবে নিয়ে যাবে। প্রকৃতির নিয়ম কেউ বদলে দিতে পারেনি আমিও পারবো না। এই আসা-যাওয়ার মাঝে কত স্বজন প্রীতি, কেউ আসে দু'দণ্ড পাশে থাকে আবার চলে যায়। কেউ ভিষণ ভাবে মিশে যায় যেন তার ভেতরে আরেক আমি সে-ও চলে যায়। শূন্যতায় ডুবিয়ে দিয়ে চলে  যায়। তাতে কি, সময় তো থেমে থাকে না।


শূন্যস্থান পূরণ করতে কোনো অবয়ব লাগে না ধুলির আস্তরণেও পূর্ণ হয়। ভালো থাকার জন্য নিজের মনের সাথে কথা বলি আফসোসকে কখনো স্থান দেই না। কারো কাছে কখনো কিছু প্রত্যাশাও করি না।


এত দিনে বড় হতে হতে জেনে গেছি সবই প্রকৃতির খেলা। আপনি, তুমি, আমি আমরা কেউ প্রকৃতির বাইরে নই। তাই নিজেকে নিজে ভালোবেসে বলি। অপেক্ষা, আফসোস, প্রত্যাশা, চাহিদা, কষ্ট পাওয়ার কারণ, সবকিছু বর্জন করো।
শুধু উপভোগ করো "জীবন "


৩২/৫/২০২১ সময় রাত ১:৫৩