সেদিন সেই ল্যাম্পপোস্টের নিচে দাঁড়িয়েছিলে তুমি, আবছায়া ছিল তোমার অবয়ব।
দূর থেকেই তোমাকে দেখে লজ্জায় নিজেকে গুটিয়ে নিয়েছি।
খুব সাবধানে পা ফেলেও নিজেকে সামলাতে পারিনি, মনে হচ্ছিল টলতে টলতে এই বুঝি পড়ে যাচ্ছি, হাতের তালু ঘামছিল বারবার। রাস্তাটা ছিল বেশ জমজমাট লোকে লোকারণ্য, কেউ কারো প্রতি ভ্রুক্ষেপ করার সময় নেই, সে রাতে প্রায় দেড় ঘন্টা বসে ছিলাম সাগর তেলের পাম্পে। অনেকেই ভ্রু কুঁচকে দেখেছে আমায়।
আমার সেদিকে একটুও খেয়াল নেই, আমি তো তোমার অপেক্ষায় ছিলাম, সময়টা যেন কাটছিলোইনা, অনেক অপেক্ষার শেষে তুমি এলে। সেই ল্যাম্পপোস্টের নিচে দাঁড়িয়ে মুঠোফোন থেকে ডাকলে আমায়, বিন্দু বলে।
আমি খুশিতে চমকে উঠেছি সেদিন, নিজের গায়ে চিমটি কেটে দেখলাম, সত্যি নাকি স্বপ্ন?
অবশেষে তুমি এলে সশরীরে আমার সামনে।
নিজেকে সামাল দিয়ে খুব স্বাভাবিকভাবে তোমাকে প্রশ্ন করে ছিলাম, কেমন আছো?
তুমিও আমাকে অবাক দৃষ্টিতে দেখছিলে,
জানিনা কি ছিল সে চাহনিতে, তবে মন বলছিল
ভালোবাসা ছিল অনেক, যে ভালোবাসার টানেই তুমি এসেছ, আমি চির ঋণী রইলাম তোমার ভালোবাসার কাছে, জানি তোমাকে আমি কিছুই দিতে পারিনি, হয়ত আগামীতেও পারবোনা, থাকি নাহয় কিছুটা ঋণী হয়ে। পৃথিবীতে এমন অনেক ঋণ আছে যা শোধ দেয়া যায়না কখনো। আমিও নাহয় তেমন ঋণী হয়েই রইলাম। হয়ত আর কখনো আমাদের দেখা হবে না, এলোমেলো কথায় ঠোঁটের কোণে কাঁপুনি উঠবে না, হাতের তালু ঘামবে না, পা দু'টোও নড়বড়ে চলবে না। ভালোলাগার সময় বেশীক্ষণ থাকেনা সেদিন প্রথম বুঝতে পেড়েছি।
মাত্র কয়েকটা মুহূর্ত ছিলে আমার পাশে তবুও মনে হচ্ছিলো হাজার বছরের স্মৃতি উপহার দিয়ে গেলে। যার কোনো মূল্য এজীবনে পরিশোধ হবে না। এতকিছু পাওয়ার পরেও কেন যানি আকাশটা আজও চন্দ্র বিহীন। জানিনা কি ভুল ছিল আমার, কেন অন্ধকারে এখনো পথ চেয়ে থাকি তোমার ফেরার।


২১/১০/২০১৮ সময় রাত ১১:৫৩