'       পৃথিবী' প্রকাশনায় 'জীবন' নামক বইটির গুরুগম্ভীর নামকরণ দেখে বইটি স্বযত্নে এড়িয়ে যান তাহলে অবশ্যই ঠকবেন।


         এই বইটি কেবল সুখপাঠ্য নয় সৃষ্টি ও স্রষ্টার অসামান্য আলো-আধারী, সুখ-দুঃখ,হাসি-কান্নার একটি 'টেক্সট'।যেখানে লেখক বরফের ছুরি নিয়ে আসরে নেমে পড়েছেন। যারা তাকে নিরুৎসাহিত করেছেন তাদেরও দিয়েছেন প্রাপ্য সন্মান।


         "চেতনা" মানুষের জীবনে ছিল,আছে,থাকবে। এই সরল সত্যটি না বুঝতে চেয়েও কিভাবে আমরা এটার যথেচ্ছা ব্যবহার করি তাকেই দক্ষ বুনোটে বুনে গেছেন লেখক।


             "লোভ" নামের চরিত্র টি নিজের প্রাপ্যটি ঠিক বুঝে নেয় নানা কৌশলে।


        লেখক অতি যত্নে বুঝিয়ে দেন সত্য ঘটনা অবলম্বনে লেখা এই বইটি প্রকৃত অর্থে সভ্যতার বিবরন।
          
      আমরা "জ্ঞানপাপী"তাও তিনি মনে করিয়ে দেন।"বিবেক" নামক চরিত্র টি নিঃশব্দে চাবুক মারে আমাদের অবশিষ্ট বিবেকের পিঠে।


      "ভাবনা" চরিত্র টিতে তার অদৃশ্য কন্ঠে আলোড়িত হয়,ভাবো,ভাবা প্র্যাকটিস করো।


           তারপরেই "স্বপ্নের দৃশ্যায়ন" এর মধ্যে দিয়ে আচমকা পাঠক কে দর্শকে রূপান্তরিত করে, যেখানে দেখা যায় নির্মম ভোগবাদী সভ্যতাটাই যেন সিলিং ফ্যান থেকে ঝুলছে।
            
           লেখক শাসক আর শোষনের অন্তহীন ইতিহাস কে তুলে ধরেন অবলীলায় ।
কিন্তু ভালোবাসায় তার অগাধ আস্থা তাইতো তিনি মানুষের মধ্যের "নোম্যান্স ল্যান্ডে"ও ভোরের সূর্যোদয়ের স্বপ্ন দেখাতে চান.......