পঞ্চকবি (স্বতন্ত্র সনেট)
      প্রফেসর ড. রাজু ভৌমিক


রবীঠাকুর কবিগুরু, প্রিয় বাংলায়,
বঙ্গসাহিত্যের তিনি, শিরায় শিরায়;
বিশ্বের কবি তিনি,নোবেল পুরস্কারে,
বাংলার করে বিশ্বায়ন, বিশ্ব দুয়ারে।


দ্বিজেন্দ্রলালের, আধুনিক-বাংলা গান,
প্রেম, হাসি, ভক্তির, কত যেন প্রমাণ;
রজনীকান্তের, কান্তগীতি ও কবিতা,
ঈশ্বর স্তুতিতে তাঁর, সিদ্ধ বিনম্রতা।


অতুলপ্রসাদে মহান, এ বাংলাভাষা,
সৃষ্টিতে ‘মোদের গরব, মোদের আশা’।
নজরুলের কত, বিদ্রোহী কবিতায়,
সংগ্রাম ও প্রেমের,  পরিচর্যা বাংলায়।


পঞ্চকবিতে চলে, বাংলার কাব্যধারা;
বাংলা করিলে মহান, প্রাণরসে ভরা।


১১/২৬/২০১৮


ম্যানহাটন, নিউইর্য়ক