শেষের কবিতা
              রাজুব ভৌমিক


      সূর্য উঠিলে দিনান্তে অস্ত সে যায়
বিশাল নক্ষত্রও সময়ান্তে শূন্যে মিশে যায়
          আমি এক সামান্য মানুষ
               রক্তমাংশের স্তূপ
    দিবস গুনি মৃত্যু শকুনের অপেক্ষায়
   ছিঁড়ে ছিঁড়ে সে টানে আমায় গভীরে
     মোর রচিত প্রেমকাব্য ধীরে ধীরে।
          
     মোর হিয়া যে জীর্ণ দেহতে বসবাস
সখির প্রেমেতে মজিল—ছাড়িল কত দীর্ঘশ্বাস
     না পাইল কভু সখির ঠোটের ছোঁয়া
            শকুনের ঠোটে ধীরে ধীরে
    বিসর্জন করিল ছিল যত প্রেম মায়া।


            এ যাত্রা সংক্ষিপ্ত বন্ধু
  তব লাগি মোর প্রেম বিশাল এক সিন্ধু
   শকুনের উচ্ছিষ্ট হয়ে—মাটিতে মিশে
      তব চরণের ছোঁয়া নিব ভালবাসে
       ফিরে নাহি কভু আসিব আর
       প্রেম কাঙালীর এই ধরাতলে
                যাচ্ছি চলে বন্ধু
    তুমি কি ভাসাবে একটু আঁখি জলে?


         তুমি মোর জীবনের প্রথম
            এবং শেষের কবিতা
   শত যুদ্ধে হারার মাঝে একটু জিতা
             তুমি মোর অস্মিতা
      জনম জনম একালে ওকালে
               যাচ্ছি চলে বন্ধু
  তুমি কি ভাসাবে একটু আঁখি জলে?  


০১/২৭/ ২০২১
ম্যানহাটন, নিউইর্য়ক