নীল আকাশের চাদর তলে
দেশ মা তোমার সবুজ বুকে,
ফুল পাখিদের কোলাহলে
দিন কেটে যায় নন্দসুখে।


মাগো তোমার শোভা দেখে
মন যে আমার হেসে হেসে,
গান কবিতা গল্প লেখে
তোমায় গভীর ভালবেসে।


সবুজ শ্যামল পোষাক পরে
দিচ্ছ মোদের সুখ বিলিয়ে,
দুঃখ নেই মা তোমার ঘরে
আছি সুখে পিলপিলিয়ে।


বাগানজুড়ে পুষ্পতরু
তোমার বুকে সবই আছে,
আঁকাবাঁকা পথ যে সরু
সাগর নদী ভরা মাছে।


তোমার কোলে বাজায় বাঁশি
রাখাল ছেলে বৃক্ষছায়,
ফসল ঘরে তোলে চাষী
ঐ যে দূরে শ্যামল গাঁয়।


চির উদার দেশ মা তুমি
ঠাঁই দিয়েছ তোমার কোলে,
তুমিই আমার জন্মভূমি
ভাব প্রকাশি তোমার বোলে।


লাখ শহিদের রক্ত বেয়ে
পেয়েছি তোমায় একাত্তরে,
সব ভুলেছি তোমায় পেয়ে
লাল সবুজের নতুন ভোরে।


মাগো তোমার জন্য যদি
রক্ত আবার দিতে হয়,
বয়ে দেবো রক্ত নদী
তবু তোমার চাই না ক্ষয়॥