রক্ত লালে রাঙ্গা পথে
দেশ চেলছে উলটো রথে
বিপন্ন আজ মানবতা
এ কী পেলাম স্বাধীনতা
যাচ্ছে কোথায় সোনার দেশ!


ভাইয়ের বুকে ভাইয়ের গুলি
বোনে বোনে চুলোচুলি
আর্তনাদে আকাশ ভারি
ডোবা নালায় মূতের সারি
জানি না এর কোথায় শেষ॥