চাঁদ উঠেছে গগনতলে ঝলমলে
দিঘির পানি স্বচ্ছ কোমল টলমলে।
জোনাকিদের ওড়াউড়ি ধুম ঝাড়ে
জোসনালোভে দুরন্তরা ঘুম ছাড়ে।


তাদের নিয়ে শান্ত দিঘির পূব ঘাটে
চন্দ্রিমাতে দিলাম সবাই ডুব রাতে।
গল্প ধাঁধার জমছে আসর ঘুম ফেলে
নিদ কি আসে শশীঠোঁটের চুম পেলে।