ঘরে আঁধার বাইরে আঁধার
আঁধার চারিধার
পুরো উঠোন জুড়ে আঁধার
আঁধার কলের পাড়।


কাছের মানুষ যায় না চেনা
দূরেরটা তো দূরে
একটু আলোক পাইনি খুঁজে
গ্রাম পাড়া ঘুরে।


চাঁদ মামাও রাগ করেছে
দেয়নি আলো আজ
বলে কিনা অমানিশার
চলছে এখন রাজ।


সূর্য বলে ঘুমে আছি
ডেকো নারে ভাই
দিন ছাড়া তো রাতে আলো
দিবার সাধ্য নাই।


জোনাক বলে একটু আলো
আমারই তা লাগে
তোমায় দিলে কেমনে চলি
আঁধার নিশিবাগে।


তার চে ভালো ঘুমিয়ে থাকো
সকাল হলে জেগো
দেখবে আলো ছড়িয়ে দিবে
সূর্য মোদের সে গো।