শীত শীত কনকনে
চারদিক কুয়াশা
সূর্যের তাপ নেই
চোখজুড়ে ধোঁয়াশা।


উমহীন বৃদ্ধ
ঠকঠক কাঁপছে
জ্বর কাশ ঠাণ্ডা
ডাক্তার মাপছে।


বৃক্ষের পত্র
ঝর ঝর ঝরছে
গরিব ঐ দুস্থ
শীত নিয়ে লড়ছে।


ঐ দূরে মন্টুর
নাই গায়ে কম্বল
ছেঁড়া এক শার্ট গায়
এই তার সম্বল।


কে আছো মালদার
দাও হাত বাড়িয়ে
শৈত্যের মুখ থেকে
নাও সব ছাড়িয়ে।