দুর্বাঘাসে সূর্য হাসে
শিশিরকণা বিন্দুতে
আমার দেশের রূপটা গিয়ে
খুঁজতে কি হয় সিন্ধুতে।


আঁখি মেলে তাকাও ভোরে
বাতায়নের পাট খুলে
দৃষ্টি তোমার হারিয়ে যাবে
নীল আকাশের ছাত কূলে।


একটুখানি চোখ বুলিয়ে
দেখো ব দ্বীপ সবুজের
লক্ষ মায়ের আঁচলতলে
হাসছে শিশু অবুজের।


ধীর কদমে একটু হাঁটো
গাঁয়ের মেঠো পথ ধরে
মনটা তোমার উড়বে শুধু
মুক্ত হাওয়ার রথ ধরে।


ডানে বাঁয়ে সারি সারি
দেখবে হাজার গাছপালা
আমবাগানের জলপুকুরে
দেখবে কারো মাছ পালা।


আমার দেশের মতো এমন
আর কি কোথাও আছে রে
যতই দেখি ততই শোভা
মন খুশিতে নাছে রে।