মানুষের সহজাত প্রবৃত্তি হলো প্রকাশ করা। নিজের চিন্তা, বোধ অথবা ভাবনা আর তা ভুল বা সঠিক যাই হোকনা কেন। নিজেকে প্রকাশের জন্যে মানুষের এই ব্যকুলতার কারণ নিয়ে দীর্ঘ আলোচনা করা যায় তবে তা অন্যদিন। যাইহোক মন জগত প্রকাশের নানা মাধ্যমের মধ্যে লেখালিখি অন্যতম, ঘরে বসে লিখে নিজেকে সহজে উপস্থাপনের এক বিরাট সুযোগ এটা। আজ আমি কবিতা ,কবি ও পাঠক নিয়ে লিখছি। কবিতা আর কবিত্ব এক বোধের দুই রুপান্তর মাত্র। কবিত্ব ভাবেই কবিতার উদয় অর্থাৎ্ কবিতার বোধ থাকলেই তবে কবিতা লেখা যায় বা হয়। বলাবাহুল্য সব কবিতাই কি কবিত্বকে প্রকাশ করে? সহজ করে বললে সব কবিই কবিতা লেখেননা বা হয়ত হয়না। লেখাই কবির চিন্তাকে প্রকাশ করে, তা যেমনই হোক। সেক্ষেত্রে যা খুশি তাই লেখা মানুষের আর এক সহজাত প্রবৃত্তি এই প্রবৃত্তি নিয়েই আমার দ্বন্দ্ব। আত্মসম্বরণ  মানুষের একটি মহোৎ্ গুন। যা খুশি তাই প্রকাশ আমি যথার্ত মনে করিনা, নিজের প্রকৃত রুচি প্রকাশের দায়িত্ব নিজের। আমাদের প্রত্যেকের অন্তরগত জগৎ ভিন্ন বোধ দ্বারা তাড়িত, তাই প্রকাশের মাত্রায় ও ভিন্নতা স্বাভাবিক, তবে ভিন্নতা যেমনই হোক তার প্রকাশ যথার্ত, সাবলীল ও সৃজনশীল হওয়াই উন্নত কবির স্বার্থকতা। কবিত্ব প্রকাশে    নান্দনিক রসের গুরুত্ব অনেক, অন্তরদৃস্টি সম্পন্নতা কবির প্রথম গুন, কবি কি দেবেন তার পাঠককে? তিনি কি পাঠকের মনে বোধ জাগাতে পারেন নাকি ভাবের উদয় করবের মাত্র? ধরুণ আপনার কবিতায় আপনি এমন এক জগতের অবতারণা করলেন যে জগত পাঠকের বোধের বাইরে তাহলে তিনি আপনার কবিতার প্রকৃত রস আস্বাদনে ব্যর্থ হবেন । তাহলে এ দায় কার? আমি বলি কারও না। যথার্ত কবিতা বুঝতে যথার্ত পাঠক হতে হয়। পাঠককের ও কবিকে অন্বেষণ করা লাগে। কবির কাজ থাকে পাঠককে তার বোধের জগতের সাথে পরিচয় করানো, পরিস্কার করে বললে খোঁজ দেয়া। আবিস্কারের দায়িত্ব পাঠকের। আর এই জায়গায় আমি দেখেছি অনেক কবির হাস্যকর প্রয়াস। স্বাভাবিকতা কে বর্জন করে স্থুলতাকে গ্রহন করতে।
জনপ্রিয়তাকে আমি ছোট করছিনা তবে জনপ্রিয়তার ক্রমাগত লোভ কবিকে ছোট করে ফেলে সৃজনশীলতা থেকে দুরে নিয়ে যায়। আর কবির ও কিছু দায় থেকে যায় মানুষকে নতুন কিছুর সাথে পরিচয় করিয়ে তাকে ভিন্নতায় ভাবতে বাধ্য করা। জোর করে কবিতা হয়না সহজাত প্রজ্ঞায় কবির সৃস্টি প্রকাশ পায় আর তাকে স্বার্থক সৃস্টিকর্মে রুপান্তরের জন্যে কবিকে নিরলস সাধনা করতে হয়, নিজেকে নির্মোহ ভাবে উন্নীত করতে হয়।


সকল মহোৎ সৃস্টি স্বার্থক হোক। ধন্যবাদ সবাইকে।