http://www.bangla-kobita.com/pallab/biborton/


বিবর্তন
------------------
পল্লব


কোথাকার কবেকার একরাশ নীলে বুনে স্বপ্নের জাল
দেখেছিলে মায়াচাঁদ লাজুক হাসিতে বেঁধে রাখে মহাকাল।
বছরের হাত ধরে বছর গড়ায়,অাসে দিন,রাত বয়ে যায়,
ছোট কুঁড়ি ফুঁটে,ঝরে পড়ে,সৌরভে শূন্যে মিলায়।
ছোট ছোট হাত মুঠি বাঁধে,জঠর কাঁপিয়ে নেয় জীয়ন শপথ,
কিশলয় বেড়ে উঠে,অাকাশের নীল ঢেকে ছায় মেঠোপথ।
অাসে ঝড়,ঝড় শেষে নতুনের উদ্যমে জাগে প্রত্যয়,
ধ্বংসের ধুলো থেকে সৃষ্টির যজ্ঞে মাতে নতুন সময়।
শুনেছিলে কান পেতে দূর থেকে ভেসে অাসা বিজনের সুর,
বোধের অাড়ালে বোধ খেলে যায়,কাঁপে সুরে বিলাপ বিধুর।
প্রতিবার বারবার প্লাবন ভাসায় বাঁধ রক্তিম ঊষর ধরায়,
পললে পরত জমে,ঘাস ছায় সুশ্যামল উর্বরতায়।
ঢেউ খেলে যায় জলে,ঢেউয়ে খেলে অবারিত শস্যের মাঠ,
অাকাশে ভাসায় ডানা,পাখি খুঁজে নেয় তার জীবনের পাঠ।
জীবন!জীবন্তরূপে অনাদিকাল ছুটে চলে অবিরাম,
ছুটেছিলে সেই পথে,অজানার পথে,খুঁজে পেতে পরিণাম।
দেখেছো সাগর ফুঁসে,নিঃশ্বাসে জীবনের দেয় অাশ্বাস,
সময় এগিয়ে চলে,উদ্ভিন্ন যৌবনে জরা বাধে বাস।
নতুনের পথ চেয়ে ঝরে যায় জীর্ণতা,পিছে রেখে যায় অবদান,
নবজাতকের মাঝে জীবনের মানে খুঁজে পায় প্রস্থান।
--------------------------------------------------------------
★★ এই কবিতার বাইরে গিয়ে একটি কথা বলতে চাই--------এই অাসরে অামি শিখতে এসেছি। পথে পড়ে থাকা একটি কাগজের মাঝেও শেখার অাছে অনেক কিছুই।


★★ এই কবিতাটি পড়তে গিয়ে একটা শিক্ষণীয় কথা খুব সুন্দরভাবে উঠে এসেছে অার তা হলো-----
"অামার ক্ষুদ্র কাব্যজ্ঞান দিয়ে কবিতাটির ছন্দবৃত্ত সম্পর্কে কিছু বলতে পারছিনা,দুঃখিত।মনের মাঝে যে তালে শব্দগুলো অাসছিলো,সেই তালেই লেখার চেষ্টা করেছিলাম।"পল্লব।


সত্যিই এ এক শিক্ষণীয় কথা উঠে এসেছে শ্রদ্ধেয় কবি কবীর হুমায়ুনের মন্তব্যের প্রতিউত্তরে।
ছন্দের নিয়ম শিখাটা জরুরি বটে,তবে তাঁর চেয়ে গুরুত্বপূর্ণ হলো শব্দের সখ্যতা।মাইকেল বলেছিলেন-"শব্দে শব্দে বিয়া দিলেই কবিতা হয়না।"যারা ছন্দ জানে,তারাই পারে ছন্দকে ভাঙতে।কবিতার নিয়ম বইয়ের পাতায় থাকলেও মনের পাতা কখনো নিয়ম মেনে চলেনা।তাই এই কবিতায় ছন্দের ত্রুটি সম্পর্কে কোন অালোচনা করবো না।অবশ্য অাপনারা চাইলে সুষ্ঠ মতামত দিয়ে অালোচনা করতে পারেন যাতে অামরা শিখতে পারি।ছন্দ বিষয়ে অামি নিজেও শেখার পথে অাছি।তাই ছন্দের সমালোচনা করা অামার মানায়না।এ অাসরে কবিতা লেখার পাশাপাশি কিছু শিখতেও এসেছি।


★★
শব্দচয়ন
---------------
এই কবিতায় দারুণ কিছু শব্দ উঠে এসেছে যেমন--
মায়াচাঁদ;কিশলয়,জীয়ন শপথ।ভারী সুন্দর--------
★★
প্রকৃতি
---------
এই কবিতায় প্রকৃতি উঠে এসেছে খুব সুন্দরভাবে।প্রকৃতি হলো কবিতার একটি গুরুত্বপূর্ণ ভিত্তি,যাতে দক্ষ ছিলেন জীবনানন্দ।এ অাসরেও অারেকজন কবি অাছেন যিনি প্রকৃতিনির্ভর কবিতা দারুণ লিখেন,অার তিনি হলেন শ্রদ্ধেয় কবি অারশাদ ইমাম।
★★
সেরা বাক্যগুলো
-------------------------
"বোধের অাড়ালে বোধ খেলে যায়"-----দুর্দান্ত।


"পাখি খুঁজে নেয় তার জীবনের পাঠ"----অসামান্য ভাবনা।
"জীবনের মানে খুঁজে পায় প্রস্থান"----মুগ্ধ হবার মত।


★★প্রকৃতি,বিবর্তন,জীবন-বোধ,ছন্দ-সুর সব মিলিয়ে বেশ ভালো লাগার মত একটি কবিতা।অনেকটা গ্রামের মেঠোপথের পাশে বটবৃক্ষের ছায়ায় দাঁড়িয়ে থাকা কোন ক্লান্ত পথিকের দখিনা বাতাস খাওয়ার মত একটি কবিতা।


★★গ্রামের বাড়িতে থাকায়(নেট স্লো) অালোচনা সংক্ষিপ্ত করে দিলাম।একটি কবিতা প্রকাশের পর পৃথিবীর যেকোন পাঠক সেই কবিতা নিয়ে অালোচনা/মতামত/সমালোচনা করার অধিকার রাখেন সাহিত্য জগতে।অাসরের মঙ্গল কামনা করি।


★★বিতর্ক কাম্য নয়!